Monday, July 15, 2024

প্রেস বিবৃতি: সাধারণ শিক্ষার্থীদের অসহিংস শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে সরকারের প্রত্যক্ষ মদদে ছাত্রলীগের হামলার ঘটনায় জেএমবিএফ গভীর ভাবে উদবিগ্ন!

প্যারিস, ফ্রান্স; জুলাই ১৫, ২০২৩ঃ সরকারি চাকুরীতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবীতে দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ডাকে চলমান অহিংস ও শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে সরকারের প্রত্যক্ষ মদদে বাংলাদেশ আওয়ামীলীগ এর সহযোগী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীদের স্বশস্ত্র হামলা, মারধর ও নারী শিক্ষার্থিদের শ্লীনতাহানীর ঘটনায় জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে। পাশাপাশি, শিক্ষার্থীদের ন্যায্য দাবী মেনে নিয়ে বর্তমানে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারপূর্বক সরকারী চাকুরীর সকল স্তরে যৌতিকভাবে কোটা পুনঃনির্ধারণের আহবান জানিয়েছে ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্টানটি।

বাংলাদেশের বিভিন্ন প্রত্রিকায় প্রকাশিত খবরে জানা যায় যে, আজ ১৫ জুলাই ২০২৪ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী কর্তৃক কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে অহিংস ও শান্তিপূর্ণ আন্দোলন চলাকালীন বেলা আনুমানিক ৩ ঘটিকার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের সামনে ছাত্রলীগের নেতা–কর্মীরা আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলা করে। পরবর্তীতে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কয়েকটি জায়গায় আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ হামলা ও মারধর করে। তাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইডেন কলেজ সহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ২৯৭জন সাধারণ শিক্ষার্থী আহত হোন। যাদের মধ্যে ১২ জন গুরুত্বর আহত শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসাধীন এবং অন্যরা হাসপাতালের বহিঃবিভাগে চিকিৎসা গ্রহণ করে।


তাছাড়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় আজ সন্ধ্যায় আন্দোলনকারীদের শান্তিপূর্ণ মিছিলে ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামানের নেতৃত্বে ছাত্রলীগের অর্ধশতাধিক নেতা-কর্মী দেশি অস্ত্র নিয়ে ওপর হামলা চালিয়ে নারী শিক্ষার্থীদের শ্লীলতাহানিসহ মারধর করে অর্ধশতাধিক সাধারণ শিক্ষার্থীকে আহত করে। যাদের মধ্যে গুরুত্বর ২০ জন শিক্ষার্থী সাভারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তাছাড়া, দেশের বিভিন্ন স্থানে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় অনেক সাধারণ শিক্ষার্থী আহত হয়েছে। ছাত্রলীগের পাশাপাশি গত ১১ জুলাই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশী হামলায় অর্ধশতাধিক সাধারণ শিক্ষার্থী আহত হয়েছে।

সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে সরকারের প্রত্যক্ষ মদদে বাংলাদেশ ছাত্রলীগের বর্বোরচিত স্বশস্ত্র হামলা, মারধর ও নারী শিক্ষার্থীদের শ্লীনতাহানীর ঘটনায় জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত তীব্র ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে উক্ত বর্বরোচিত হামলার ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিতপূর্বক বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহবান জানিয়েছেন। পাশাপাশি, আহত শিক্ষার্থীদের উন্নতমানের শারীরিক ও মানসিক চিকিৎসা সেবা নিশ্চিত করার আহবান জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম। 

সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে সরকারের প্রত্যক্ষ মদদে বর্বোচিত হামলা সভ্য সমাজে কোনভাবে গ্রহনযোগ্য নয় বলে জেএমবিএফ দৃঢ়ভাবে বিশ্বাস করে। তাই, হামলা ও সহিংসতা পরিহার করে সাধারণ শিক্ষার্থীদের সাথে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে মানবাধিকার সংগঠন জেএমবিএফ। 


গভীর আন্তরিকতার সাথে-


অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত
প্রতিষ্ঠাতা সভাপতি
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) 
ইমেইলঃ shahanur.islam@jmbf.org 
সেলঃ +৩৩(০)৭৮৩৯৫২৩১৫

No comments:

Post a Comment