Saturday, August 12, 2023

প্যারিসে মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)’ র পথ চলা শুরু!

মানবাধিকার সুরক্ষা, সামাজিক ন্যায়বিচারের প্রতিষ্ঠা এবং নিপীড়িত সম্প্রদায়ের ক্ষমতায়নপ্রতিপাদ্যকে সামনে রেখে প্যারিসে মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) কার্যক্রম শুরু করেছে।

১লা জুন ২০২৩ (বৃহস্পতিবার) অনলাইনে অনুষ্টিত সাধারণ সভার মাধ্যমে সর্বসম্মতিক্রমে বাংলাদেশী বিশিষ্ট মানবাধিকারকর্মী ও আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলামকে প্রেসিডেন্ট ও অ্যাডভোকেট মোহাম্মদ আলমগীরকে সাধারন সম্পাদক করে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর নয় সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটি ঘোষণার মাধ্যমে সংগঠনটির শুভ সুচনা করা হয়।

বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার ও উন্নয়নকর্মী শরীফ মোস্তফা হেলাল ও তান্নি বিথি সরদারকে ভাইস প্রেসিডেন্ট এবং সানজিদা খানম সংগঠটির সহসাধারণ সম্পাদক হিসেবে সর্বসম্মতভাবে নির্বাচিত হোন। তাছাড়া,মইনুদ্দীন খান কোষাধ্যক্ষ এবং মোঃ আনিছার রহমান, অ্যাডভোকেট সাখিনা খাতুন ও মোসাঃ জান্নাতুল ফেরদৌস নির্বাহী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হোন।

লিঙ্গ,বর্ণ, জাতি ও বিশ্বাস নির্বিশেষে বাংলাদেশী জনগণের নাগরিক ও রাজনৈতিক অধিকারসহ সকল মানবাধিকার সংরক্ষণ,উন্নয়ন, প্রচার, শিক্ষা,ও সুরক্ষায়  অবদান রাখা জেএমবিএফ এর সামগ্রিক উদ্দেশ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।  

বাংলাদেশের জাতিগত (আদিবাসী), ধর্মীয় (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, আহমেদিয়া), সামাজিক (দলিত) এবং যৌন (লেসবিয়ান, গে, উভকামী, রূপান্তরকামী, কুইয়ার, ইন্টারসেক্স+)সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি সংঘটিত সকল প্রকার বৈষম্যও দায়মুক্তির বিরুদ্ধে লড়াই করা এবং সেই সাথে নারী ও শিশুসহ নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা, জোর পূর্বক গুমর শিকার ব্যক্তি ও পরিবারকে প্রাতিষ্ঠানিক ভাবে সহায়তা করা সংগঠনটির লক্ষ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।  

এছাড়াও মানবাধিকার লংঘনরোধে পেশাগত দায়িত্ব পালনের কারণে ঝুকির মধ্যে থাকা মানবাধিকারকর্মী, আইনজীবী, সাংবাদিক, ব্লগারও শিল্পীদের প্রতি সহায়তার হাত প্রসারিত করা এবং ফ্রান্সে বসবাসরত বানলাদেশ বংশোদ্ভূত রাজনৈতিক আশ্রয়প্রার্থী, শরনার্থী ও অভিবাসীদের জন্য বিদ্যমান সহায়তা ও পরিষেবাগুলি সহজে প্রবেশ গম্যতা নিশ্চিত করতে শক্তিশালী রেফারেল ম্যাকানিজম প্রতিষ্টা করা জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)এর বিশেষ লক্ষ্য বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।  

নবপ্রতিষ্টিত মানবাধিকার সংগঠনটি বাংলাদেশে সহিংসতার শিকার সংখ্যালঘু সম্প্রদায়ের আইনগত সহায়তা, শেল্টার সহায়তা, সামাজিক, মানসিক ও স্বাস্থ্যগত সহায়তা প্রদানসহ সংঘটিত সহিংসতার তথ্যানুসন্ধান, মানবাধিকার পর্যবেক্ষন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এডভোকেসীর মাধ্যমে নির্যাতিত ও নিপীড়িত প্রান্তিক জনগোষ্টীর মানবাধিকার সংরক্ষণ, উন্নয়ন ও প্রতিষ্ঠায় কাজ করবে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।

গত ১৮ জুলাই ২০২৩ তারিখে ফ্রান্স কর্তৃপক্ষ জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর কার্যক্রম পরিচালনার জন্য এ্যাসোসিয়েশন আইন ১৯০১ মোতাবেক নিবন্ধন প্রদান করেন এবং গত ২৫ জুলাই ফ্রান্সের অফিসিয়াল জার্নালে তা প্রকাশ করে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইতোমধ্যে বাংলাদেশে মানবাধিকার লংঘনের ঘটনা পর্যবেক্ষন, আর্জেন্ট আপীল, প্রেস স্টেটমেন্ট ও আন্তর্জাতিক অ্যাডভোকেসী  কার্যক্রম পরিচালনা করছে।

তাঁর অংশ হিসেবে চাপাই নবাবগঞ্জে যৌন সংখ্যালঘু হিজরা সম্প্রদায়ের সদস্যদের প্রধানমন্ত্রী কর্তৃক বরাদ্ধকৃত ঘর প্রদানে স্থানীয় কমিশনার কর্তৃক চাঁদা দাবী, কক্সবাজারে দুর্বৃত্ত্বের হামলায় ধর্মীয় সংখ্যালঘু বৌদ্ধ ভিক্ষু ধর্মজ্যোতির মৃর্তু, ঢাকার কাশিমপুর কারাগারে শিক্ষানবীশ আইনজীবী রুনা লায়লাকে নির্যাতন,খুলনায় দূর্নীতি দমন ট্রাইব্যুনালের আইনজীবী লুতফুল কবির নওরোজর লাশ উদ্ধার,শরীয়তপুরে ধর্মীয় সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মন্দির ও মন্দিরের প্রতিমা ভাংচুরের ঘটনা নিবিরভাবে পর্যবেক্ষন করছে।

গত ১০ আগস্ট ২০২৩ তারিখে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)২০২২ সালে বাংলাদেশে আইনজীবীদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতা পর্যবেক্ষন মূলক বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে।

============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment