Saturday, May 27, 2023

ফ্রান্সে বসবাসত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের সার্বিক উন্নয়নে কাজ করতে আগ্রহী ফ্রান্স –তেরে-এজাইল।

শরনার্থীদের অধিকার নিয়ে কাজ করা ফ্রান্সের অন্যতম বৃহৎ অলাভজনক সংস্থা ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবন মান উন্নয়নে একযোগে কাজ করতে সম্মত হয়েছে।

ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এর অ্যাডভকেসী ডিরেক্টর ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) প্রতিষ্ঠাতা ও মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম এর মধ্যে আলোচনায় উল্লেখিত বিষয়ে একযোগে কাজ করার বিষয়টি উঠে আসে।

গতকাল ২৬ মে (শুক্রবার) প্যারিসের রুই মার্ক সেগুইনে ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) প্রধান কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবনমান উন্নয়নের একযোগে কাজ করার সভাব্য ক্ষেত্র ও কৌশল আগামীতে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে বিস্তারিতভাবে নির্ধারণ করা হবে বলে বৈঠকে অনানুষ্ঠানিক সিদ্ধান্ত হয়।

আলোচনার এক পর্যায়ে ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড বলেন, “ফ্রান্সে বাংলাদেশীসহ বিভিন্ন জাতীয়তা/কমিউনিটি ভিত্তিক অনেক সংগঠন থাকলেও অধিকাংশ ক্ষেত্রে শুধুমাত্র সাংস্কৃতিক কার্যক্রম ও সংস্কৃতি বিনিময়ের মধ্যে তাদের কার্যক্রম সীমাবদ্ধ, কমিউনিটির অধিকার প্রতিষ্ঠা বা কমিউনিটির উন্নয়নে তাদের বিশেষ কোন কার্যক্রম চোখে পড়ে না, তাদের উচিত সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি কমিউনিটি অধিকার ও উন্নয়নে নিজ উদ্যোগে এগিয়ে আসা এবং কার্যকর কর্মসূচী গ্রহণ করা”।

ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এর বক্তবের আলোকে অ্যাডভোকেট শাহানূর ইসলাম প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ব্যানারে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও সার্বিক উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করলে তিনি তাতে সম্মত হোন।

বৈঠকে কমিউনিটি পর্যায়ে সচেতনতা সৃষ্টির জন্য ক্যাম্পেইন এবং সিভিল সোসাইটি, স্থানীয় সরকার, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সরকারের উচ্চ পর্যায়ে সভা, সেমিনার ও এডভোকেসীর মাধ্যমে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের বসতবাড়ির নিশ্চয়তা ও দ্রুত পরিবার একত্রীকরণের বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে কাজ করার সম্ভাব্যতা সম্পর্কে গুরুত্বের সাথে আলোচনা হয়।
============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment